সংগীতশিল্পী ক্লোজআপ ওয়ান তারকা মুহিন খানের জন্মদিন আজ

বর্তমান প্রজন্মের অন্যতম সংগীতশিল্পী ক্লোজআপ ওয়ান তারকা মুহিন খান। মুহিন খানের সংগীতের শুরু তিন বছর বয়স থেকে। ছেলেবেলায় গানের হাতেখড়ি ছোটো চাচার কাছে। পেশাগতভাবে মুহিনের সংগীতজীবনের শুরু রাজশাহীতে নিজেদের ব্যান্ডদল ‘ওয়েভস’-এর মাধ্যমে। অসাধারণ গায়কি আর কণ্ঠশৈলীর জাদুতে একের পর এক নতুন নতুন গান গেয়ে অল্প সময়ের মধ্যেই ভক্তশ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

বর্তমান প্রজন্মের অন্যতম সংগীতশিল্পী মুহিন খান পাবনা জেলার ঈশ্বরদী থানায় নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবার সরকারি চাকরির সুবাধে বেড়ে উঠেছেন রাজশাহীতে। সংগীতজীবনের শুরুও হয়েছে রাজশাহীতেই।

‘ক্লোজআপ ওয়ান—তোমাকেই খুঁজছে বাংলাদেশ’খ্যাত কণ্ঠশিল্পী মুহিন খান। নিয়মিতই গান করে যাচ্ছেন। গাওয়ার পাশাপাশি তিনি সুর-সংগীতেও নিয়মিত। দেশের প্রায় সব কিংবদন্তি ও জনপ্রিয় কণ্ঠশিল্পীদের সঙ্গে গান করেছেন তিনি। কুমার শানু থেকে শুরু করে বিদেশি অনেক শিল্পীদের সঙ্গেও কাজের অভিজ্ঞতা রয়েছে তার। নতুন খবরব হলো ২০২১ সালের শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন তিনি। নির্মাতা রাশিদ পলাশের ‘পদ্মাপুরান’ সিনেমায় একটি গান করে ছিলেন তিনি। আর সেই গানের জন্যই তাকে ২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ গায়ক হিসেবে মনোনীত করা হয়েছে।

মুহিন খানের এপর্যন্ত পাঁচটি একক অ্যালবাম বের হয়েছে। মিক্সড অ্যালবাম বেরিয়েছে পনেরটি। চল্লিশটির অধিক ছবিতে প্লেব্যাক করেছেন। মুহিন খানের গাওয়া প্রিয় তিনটি গানÑ কলিজায় লাগেরে, ভালোবাসি ভালোবাসি, পদ্মপুরাণ। প্রিয় শিল্পী সৈয়দ আব্দুল হাদী এবং সুবীর নন্দী। অবসরে গান শোনেন, বই পড়েন। প্রিয় খাবার গোরুর মাংস, ভুনা খিচুড়ি। মুহিন খান ভ্রমণপিপাসু একজন মানুষ। ঘুরেছেন প্রায় ডজনখানেক দেশ। ব্যক্তিগত জীবনে বিবাহিত। স্ত্রী শামস নিগার স্বর্ণা। এই দম্পতির এক ছেলে, নাম কিংশুক খান মিশর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + ten =