সাকিব অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেন 

অস্ট্রেলিয়া সিরিজে দারুণ পারফর্ম করেই র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছিলেন সাকিব আল হাসান। দখলে নিয়েছিলেন টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের সিংহাসন। নিউজিল্যান্ড সিরিজে ব্যাট-বলে ভালো করতে না পারায় তার মাশুলও দিলেন। তাকে সরিয়ে শীর্ষে উঠে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি!

কিউইদের বিপক্ষে বাজে ফর্মে থাকায় ১৬ রেটিং পয়েন্ট হারিয়েছেন সাকিব। তার রেটিং এখন ২৭৫। শীর্ষে ওঠা মোহাম্মদ নবির রেটিং ২৮৫। সিরিজে ৮ উইকেট নেওয়া মোস্তাফিজুর রহমান অবশ্য বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন আরও। দুই ধাপ এগিয়ে তার পজিশন এখন ৮ নম্বরে। সাকিব এই র‌্যাঙ্কিংয়ে আগের ৯ নম্বরেই রয়েছেন।

কিউইদের ঘূর্ণি বলে দিশেহারা করে ফেলা নাসুম ঝাঁপ দিয়েছেন বিশাল। ২৫ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং পেয়েছেন, রয়েছেন ১৫ নম্বরে। ৪ ধাপ এগিয়ে মেহেদী হাসানও জায়গা করে নিয়েছেন ২০ নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ পারফর্ম করায় ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়েছেন কুইন্টন ডি কক। ৮ নম্বরে উঠা প্রোটিয়া ব্যাটসম্যানের এটাই সেরা র‌্যাঙ্কিং। ৩-০ তে জেতা সিরিজে ডি কক করেছেন ১৫৩ রান। এর মাঝে তৃতীয় টি-টোয়েন্টিতেই ৪৬ বলে করেছেন অপরাজিত ৫৯।

বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে পারফর্ম করার পুরস্কার পেয়েছেন কিউই ব্যাটসম্যান টম ল্যাথাম ও ফিন অ্যালেনও। শেষ টি-টোয়েন্টিতে দু’জন যথাক্রমে অপরাজিত ৫০ ও ৪১ রানের ইনিংস খেলেছেন। তাতে ল্যাথাম ৪৪ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ২২ নম্বরে। অ্যালেন ২৩ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৬৬ নম্বরে।

বাংলা ট্রিবিউন

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 − 5 =